>

*** শাফিউল উমাম,রউফুর রহীম, রহমাতুল্লীল আলামিন , নুরে মুজাসসাম, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাপবিত্র ও মহাসম্মানিত সাইয়্যিদে ঈদে আ'যম , সাইয়্যিদে ঈদে আকবর ,কুল-কায়িনাতের সর্বশ্রেষ্ঠ ইবাদত সাইয়্যিদুল আ'ইয়াদ শরীফ বা ঈদে মীলাদে হাবীবি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করার ফযিলত মুবারক*** *** দুই ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের লাশ মুবারক দ্বিতীয় বার দাফন মুবারক*** *** সম্মানিত মুজাদ্দিদ আলাইহিমুস সালাম উনাদের বিশুদ্ধ তালিকা*** *** আওলাদে রসুল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদেরকে আর্থিকভাবে খিদমত মুবারকে যারা আঞ্জাম দিবে তারা দুনিয়া ও আখিরাত উভয়কালেই শাফায়াত মুবারক লাভ করবেন।***

শনিবার, ১৯ আগস্ট, ২০২৩

ফক্বীহুল উম্মত হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এবং ইহুদীদের চারটি প্রশ্ন

 আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূকে আ'যম আলাইহিস সালাম উনার মহাসম্মানিত খিলাফত মুবারক উনার সময়কালে তৎকালীন কথিত পরাশক্তি নামধারী পারস্য, রোমসহ পুরো পৃথিবীই মুসলমানদের পদানত হয়েছে। সম্মানিত ইসলামী বিজয় নিশান তখন পৃথিবীর কোনায় কোনায় পৌছে যাচ্ছে। এমতাবস্থায় মুসলমানদের এই বিজয়ের গতি রুখতে একের পর এক কূটকৌশল সাজাতে ব্যস্ত কুখ্যাত ইহুদীরা।

তেমনি এক অপকৌশলের অংশ হিসেবে কয়েকজন ইহুদী সাইয়্যিদুনা হযরত ফারূকে আ'যম আলাইহিস সালাম উনার দরবার শরীফে এলো। তারা সাইয়্যিদুনা হযরত ফারূকে আ'যম আলাইহিস সালাম উনাকে জানালো যে তারা চারটি প্রশ্ন করতে চায়। সবগুলো প্রশ্নের উত্তর সম্মানিত আসমানী কিতাব থেকে দিতে হবে। যদি সঠিক উত্তর পায় তাহলে তারা সবাই দ্বীন ইসলাম গ্রহণ করবে। না হয় মুসলমানদের পরাজয়ের খবর সারা বিশ্বে ছড়িয়ে দিবে। নাউযুবিল্লাহ! সম্মানিত ইসলামী খিলাফত উনার বিরুদ্ধে প্রোপাগান্ডা ছড়াবে। নাউযুবিল্লাহ!
আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূকে আ'যম আলাইহিস সালাম তিনি ইহুদীদের এই কুটকৌশল ধরতে পারলেন। তিনি রাজী হলেন তাদের এই চারটি প্রশ্নের উত্তর দেয়ার জন্য।
প্রথম প্রশ্ন: দুইজন জমজ ভাই। উনারা এক সঙ্গে দুনিয়াতে আগমন করেন এবং একইসাথে বিদায় নেন। কিন্তু উনাদের উভয়ের বয়সের মধ্যে ১০০ বছরের পার্থক্য। উনারা কোন দুই ভাই? উনাদের মাঝে বয়সের এই পার্থক্য কেনো?
দ্বিতীয় প্রশ্ন: পৃথিবীর এমন একটি স্থান যেখানে সূর্যের কিরণ মাত্র একবারই পড়েছিলো। এর আগে কখনো সেখানে সূর্যের আলো পড়েনি, ভবিষ্যতে পড়বেও না। কোন জায়গা এটি?
তৃতীয় প্রশ্ন: একটি কবর, তার ভেতরে একটি মুর্দা। কিন্তু কথা হলো, এই কবরেরও প্রাণ আছে, তার ভেতরকার মুর্দা উনারও প্রাণ আছে। ওই কবরটি মুর্দা উনাকে নিয়ে ঘুরে বেড়ায়। এক সময় মুর্দা ব্যক্তি তিনি কবর থেকে বের হয়ে আসেন। এটি কোন কবর ও কোন মুর্দা?
চতুর্থ প্রশ্ন: একটি কারাগারের ভেতর একজন বন্দী। বন্দীটি সেখানে কোনো প্রকার শ্বাস-প্রশ্বাস নিতে না পারলেও বেঁচে থাকে। এটি কোন কারাগার? বন্দির পরিচয় কি?
মূলত এ সবগুলো প্রশ্নেরই উত্তর আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূকে আ'যম আলাইহিস সালাম তিনি দিতে পারতেন। কিন্তু তিনি সম্মানিত খিলাফত মুবারক উনার পরিচালনার তরতীব অনুযায়ী ফক্বীহুল উম্মত হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাকে ডাকলেন এবং প্রশ্নগুলোর উত্তর দিতে বললেন।
প্রশ্নগুলো শুনে ফক্বীহুল উম্মত হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বললেন, আমীরুল মু’মিনীন! এই প্রশ্নগুলোর উত্তর একেবারেই সোজা।
প্রথম প্রশ্নের উত্তর: এই সম্মানিত দুই ভাই হলেন আল্লাহ পাক উনার সম্মানিত নবী হযরত উযাইর আলাইহিস সালাম এবং উনার ভাই। উনারা দুইজনই একইসাথে দুনিয়ায় আগমন মুবারক করেন। একদিন হযরত উযাইর আলাইহিস সালাম তিনি এক জনমানবহীন শুষ্ক প্রান্তর দিয়ে গমন করছিলেন এবং বলছিলেন, আয় আল্লাহ পাক! এমন শুল্ক প্রান্তরেও কি আবাদ হওয়া সম্ভব? একথা বলার কিছুক্ষণ পর সেই প্রান্তরে বিশ্রাম নেয়ার জন্য যখন তিনি থামলেন তখন তিনি ঘুমিয়ে পড়লেন এবং এক ঘুমেই ১০০ বছর কাটিয়ে দিলেন। তারপর যখন ঘুম থেকে উঠলেন তখন তিনি বুঝতে পারলেন ১০০ বছর অতিবাহিত হয়ে গেছে এবং উনার বয়স মুবারকও বৃদ্ধি পায়নি। পরবর্তীতে উনি এবং উনার ভাই একইসাথে পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!
দ্বিতীয় প্রশ্নের উত্তর: সেই স্থানটি হলো নীলনদের ওপর ভেসে ওঠা রাস্তা। নীলনদ পার হবার সময় যখন হযরত কালীমুল্লাহ আলাইহিস সালাম তিনি পানিতে উনার মহাসম্মানিত লাঠি মুবারক দ্বারা আঘাত করেছিলেন তখন মহান আল্লাহ পাক উনার কুদরত মুবারকে পানি সরে গিয়ে রাস্তা তৈরী হয়েছিলো। এই রাস্তাটিতেই মাত্র একবার সূর্যের কিরণ পৌছেছিলো। ওই রাস্তাটি আর কখনো ভাসবেও না, আলোও কখনো পড়বে না। সুবহানাল্লাহ!
তৃতীয় প্রশ্নের উত্তর: সেই কবর হলো সাইয়্যিদুনা হযরত ইউনুস আলাইহিস সালাম উনাকে পেটে ধারণ করা মাছটি। আর মাইয়্যিত বলতে হযরত ইউনুছ আলাইহিস সালাম উনাকে বুঝানো হয়েছে। মাছটিও জীবিত ছিলো এবং হযরত ইউনুছ আলাইহিস সালাম তিনিও বহাল তবিয়তেই অবস্থান মুবারক করছিলেন মাছের পেটের ভেতর। সুবহানাল্লাহ!
চতুর্থ প্রশ্নের উত্তর: সেই বন্দীটি হচ্ছে মায়ের গর্ভে থাকা বাচ্চা। মায়ের গর্ভে থাকা শিশুটি কোনো প্রকার শ্বাস-প্রশ্বাস নিতে না পারলেও আল্লাহ পাক উনার দয়া-ইহসান মুবারকে সুস্থভাবে বেঁচে থাকে। সুবহানাল্লাহ!
এই মহাসম্মানিত চারটি প্রশ্নের উত্তর অত্যন্ত নিখুতভাবে পেয়ে সেখানে উপস্থিত সকল ইহুদীরা চমকে গেলো। তৎক্ষনাৎ তারা আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূকে আ'যম আলাইহিস সালাম উনার কাছে সম্মানিত দ্বীন ইসলাম গ্রহণ করলেন। পাশাপাশি হযরত ফারূকে আ'যম আলাইহিস সালাম তিনিও ফক্বীহুল উম্মত হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাকে শুকরিয়া জানালেন এবং উনার সম্মানিত প্রশংসা মুবারক করলেন। সুবহানাল্লাহ!




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন